বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮   |  ৪ শ্রাবণ ১৪২৫   |   ৫ জিলকদ্দ, ১৪৩৯
Untitled Document

ডায়াবেটিক ফুট চিকিৎসা

সুস্থ পা ও সুস্থ জীবনের জন্য

প্রকাশঃ শনিবার, ৩০ জুন ২০১৮    ১২:৪০
ডা. অসিত মজুমদার

জনমনে অযত্ন আর অবহেলা বর্তমান বিশ্বে প্রায় ১০% মানুষ ডায়াবেটিস রোগে ভুগছে।সাধারণ মানুষের চেয়ে ডায়াবেটিস রোগীদের পায়ের রোগে আক্রান্ত হবার সম্ভবনা ২৫ গুণ বেশী।বর্তমানে বাংলাদেশে আনুমানিক ৩০-৩৫ লক্ষের মত ডায়াবেটিক ফুটের রোগী আছে। বাস্তবতায় কতজন সঠিক চিকিৎসা নিতে আসে বা সঠিক চিকিৎসা নেবার সুযোগ পায়!!! বেশীরভাগ মানুষের ভাবনা চিকিৎসা খরচ সম্পূর্ণ অনর্থক ব্যয়। বাস্তবতা হল চিকিৎসা খরচ অপরিহার্য ও পরোক্ষ ইনভেস্ট। 

গবেষণায় দেখা গেছে ডায়াবেটিস রোগের চিকিৎসায় ১ টাকা খরচে ১০ টাকা লাভ হয়। অথচ প্রায়ই অজ্ঞতা, অসচেতনতা, অবহেলা, অপচিকিৎসা, সঠিক চিকিৎসার খোঁজ না পাওয়া বা দেরীতে চিকিৎসাজনিত কারণে পায়ের আক্রান্ত অংশ কেটে ফেলার প্রয়োজন হয়। গবেষণায়য় আরও দেখা গেছে যথাসময়ে সঠিক চিকিৎসা নিলে ৮৫% অ্যাম্পুটেশন প্রতিরোধ করা সম্ভব।

আরও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সাধারণ জনমনে উদাসীনতা আর অসচেতনতা। অনেকে মনে করে থাকেন " আমার হয় নাই। আমি এত ভাবতে যাব কেন?" বাস্তবতা হচ্ছে কেউ ঝুঁকিপূর্ণ হলে তার অনশ্যই ভাবা উচিত। নইলে ডায়াবেটিস তাকে ক্ষমা করবে না।একটা কথা প্রচলিত আছে - আপনি ডায়াবেটিসকে CARE না করলে ডায়াবেটিস ও আপনাকে CARE করবে না। দীর্ঘ ১০ বৎসর ডায়াবেটিক ফুট চিকিৎসা নিয়ে কাজ করার অভিজ্ঞতা থেকে দেখেছি ডায়াবেটিক ফুট চিকিৎসায় প্রয়োজন ডায়াবেটিস নিয়ন্ত্রণ, আনুসঙ্গিক চিকিৎসা ও সঠিকভাবে ড্রেসিং এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ। এখানে ড্রেসিং সাধারণ ড্রেসিং এর মত নয়।

ডায়াবেটিক ফুট চিকিৎসায় এক ধরণের এক্সট্রা কেয়ার/ যত্ন বা SPECIAL ATTENTION এর প্রয়োজন হয় যা কেবল অভিজ্ঞ ডায়াবেটিক ফুট চিকিৎসকগণই সঠিকভাবে দিতে পারেন। সবশেষ কথা হল আমাদের সবার সচেতনতা এবং সুস্থ জীবনের জন্য প্রচেষ্টা। আসুন ডায়াবেটিস এর যত্ন নিই, ডায়াবেটিস আমাদের সবার যত্ন নিবে। সুস্থ পা ও সুস্থ জীবনের প্রত্যাশায়- ডা. অসিত মজুমদার, ডায়াবেটিক ফুট চিকিৎসক, ঢাকা। ০১৭১২৮৯৪৮৩২, ০১৯২৩২৮৫১১০.
 

SRM Institutes of Science and Technology Ad Space
India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
July 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT