বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮   |  ৪ শ্রাবণ ১৪২৫   |   ৫ জিলকদ্দ, ১৪৩৯
Untitled Document

রাজশাহী বিশ্ববিদ্যালয়

কোটার আন্দোলনে ছাত্রলীগের হামলায় আহত ১২, কাল ক্লাস পরীক্ষা বর্জন

প্রকাশঃ রবিবার, ০১ জুলাই ২০১৮    ২১:০৩
আন্দোলনরত শিক্ষার্থীদের ধাওয়া করছে ছাত্রলীগ
আন্দোলনরত শিক্ষার্থীদের ধাওয়া করছে ছাত্রলীগ
রাবি প্রতিবেদক

কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীদের উপর লাঠি সোটা নিয়ে ধাওয়া করেছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।  রোববার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধনের প্রস্তুতিকালে এ ঘটনা ঘটে।

এদিকে সকালের হামলার ঘটনায় আগামীকাল ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।  এছাড়া ক্যাম্পাসে কালো পতাকা মিছিল করার প্রস্তুতি নিয়েছেন বলে নিশ্চিত করেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার রক্ষা সংগ্রাম পরিষদের রাবি শাখা আহবায়ক মাসুদ মোন্নাফ।

পরে বেলা ১১ টার দিকে গ্রন্থাগারের সামনে সাংবাদিকদের সাক্ষাৎকারের সময় কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর আবারো ছাত্রলীগের নেতাকর্মীরা ধাওয়া করে। এতে অন্তত ১২ জন শিক্ষার্থী আহত হয়। এদের মধ্যে আব্দুল্লাহ শুভ ও অন্তরসহ তিন জনের অবস্থা গুরুতর হওয়ায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালে (রামেক) ভর্তি করা হয়। বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছেন বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা গেছে, সকাল ৯ টা ৫৫ এর দিকে বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীরা ব্যানার নিয়ে মানববন্ধনের জন্য জড়ো হন। এ সময় টুকিটাকি চত্বর থেকে শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে ২৫-৩০ জন নেতাকর্মী নিয়ে তাদেরকে মানববন্ধনের ব্যানার কেড়ে নেওয়াসহ ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়।  এসময় কয়েকজন শিক্ষার্থীকে মারধরের ঘটনাও ঘটে।  ধাওয়া ও মারধরের কারণে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও বিভিন্ন অ্যাকাডেমিক ভবনে অবস্থান নেয়। এসময় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ছাত্রলীগের নেতাকর্মীরা শোডাউন দিতে থাকে।

এতে আরবী বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী অনন্ত ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশন্যাল ইউনির্ভাসিটির আহবায়ক আব্দুল্লাহ শুভ, আইন বিভাগের ৩য় বর্ষের আবু রায়হান সহ অন্তত প্রায় ১০ জনের বেশি শিক্ষার্থী আহত হয় বলে জানা গেছে।

এদিকে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে মানববন্ধন কমসূচী পালন করতে না পারায় ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়ে শ্লোগান দিতে দেখা গেছে কোটা আন্দোলনকারীদের। অন্যদিকে ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের নেতৃত্বে প্রায় শতাধিক নেতাকর্মী মটর বাইকে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কে মহড়া দিতে থাকে। এ ঘটনায় ক্যাম্পাসে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফলে অধিকাংশ বিভাগে ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

কোটা সংস্কার আন্দোলনের রাবি শাখার আহবায়ক মাসুদ মোন্নাফ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন কোটা বাতিল ঘোষণা করেন তখন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আনন্দ মিছিলে অংশ নিয়েছিল। এতে প্রমাণ হয় যে আমাদের দাবি যৌক্তিক।  কিন্তু আজ শান্তিপূর্ণ কর্মসূচীতে ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের উপর অতর্কিত হামলা চালিয়েছে।  এর তীব্র নিন্দা জানাচ্ছি।  কর্মসূচীর বিষয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় কমিটি ও সাধারণ শিক্ষার্থীদের সাথে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান।

এদিকে মারধরের বিষয়টি অস্বীকার করে শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘ক্যাম্পাসে কোটা সংস্কার পন্থীদের সঙ্গে কোন ধরনের মারধরের ঘটনা ঘটেনি। অন্যদিনের মত নেতাকর্মীদের নিয়ে ক্যাম্পাসে শোডাউন দিয়েছি মাত্র।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সতর্ক অবস্থানে রয়েছে। কেউ বিশৃঙ্খলা করতে চাইলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি।

জিইইবিডি/ এসএস

SRM Institutes of Science and Technology Ad Space
India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
July 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT