বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮   |  ৪ শ্রাবণ ১৪২৫   |   ৫ জিলকদ্দ, ১৪৩৯
Untitled Document

জাতীয় বিশ্ববিদ্যালয় ও দ্য লাইব্রেরিয়ান টাইমসের উদ্যোগ

গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান শিক্ষা, গবেষণায় পেশা সমৃদ্ধকরণ সেমিনার

প্রকাশঃ শুক্রবার, ২৯ জুন ২০১৮    ১৩:৩৫
নিজস্ব প্রতিনিধি

রাজধানী ঢাকার সরকারী টিচার্স ট্রেনিং কলেজের অডিটরিয়ামে সেমিনারটি গত বুধবার অনুষ্ঠিত হয়।

যুক্তরাস্ট্রের ডোমিনিকান বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইনফরমেশন স্টাডিজের প্রভাষক ড. হাসান জামির ১ম সেশনটি পরিচালনা করেন। এসময় গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান শিক্ষনপদ্ধতি, গবেষণা, গ্রন্থাগারসেবা, প্রফেশনাল অ্যাফিলিয়েশন ও যুক্তরাস্ট্রে গ্রন্থাগার পেশার কর্মবিষয়ক বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন ড. জামির।

আদতে ওই দেশে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক বাংলাদেশী শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া, যোগ্যতা ও অর্থায়ন সুযোগের ওপর গুরুত্ব দেয়া হয়।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম ২য় সেশনে পেশাগত উন্নয়নে দি ইনফরমেশন অ্যাসোসিয়েশন ফর দি ইনফরমেশন এজের (এএসআইএসঅ্যান্ডটি) ভূমিকাসহ প্রকাশনা, গবেষণা, নেটওয়ার্কিং প্রভৃতি বিষয় আলোচনা করেন।

এছাড়া ড. আনোয়ার উল্লিখিত অ্যাসোসিয়েশনের সদস্য হওয়ার উপকারিতা, বিশ্বের নামকরা গবেষকদের সঙ্গে কীভাবে নেটওয়ার্কিং করা যায়, বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রক্রিয়া, বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার ও কনফারেন্সে অংশ নেওয়ার বৃত্তি পাওয়ার উপায় এবং চ্যাপটার রোল প্রভৃতি বিষয়ে সম্যক বিষয় উল্লেখ করেন।

দিনব্যাপি সেমিনারে সভাপতিত্ব করেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আন্ডারগ্রাজুয়েট স্টাডিজের ডিন ড. অধ্যাপক নাসিরউদ্দিন মিতুল।

এসময় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টের চেয়ারপারসন ড. দিলারা বেগম, বাংলাদেশের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞানের অনেক শিক্ষার্থী, গবেষক, পেশাজীবী ও শিক্ষক উপস্থিত ছিলেন।

এছাড়াও অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাস্ট্র ও কানাডা থেকে অনলাইনে সরাসরি কয়েকজন গ্রন্থাগারবিজ্ঞানী এতে অংশ নেন।

দ্য লাইব্রেরিয়ান টাইমসের প্রতিষ্ঠাতা ও সম্পাদক প্রদীপ রায় অস্ট্রেলিয়া থেকে অনলাইনে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য দেন।

প্রসঙ্গত বাংলাদেশে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের শিক্ষার্থী ও পেশাজীবীদের প্রথম সাপ্তাহিক বুলেটিন দ্য লাইব্রেরিয়ান টাইমস।

SRM Institutes of Science and Technology Ad Space
India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
July 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT