বুধবার ২১ নভেম্বর ২০১৮   |  ৭ অগ্রহায়ণ ১৪২৫   |   ১১ রবিউল আউয়াল, ১৪৪০
Untitled Document

জাবিতে কমেছে ৯৭টি আসন

প্রকাশঃ বুধবার, ১২ সেপ্টেম্বর ২০১৮    ২২:৫০
ডেস্ক নিউজ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিতে এবার ৯৭টি আসন কমানো হয়েছে। ফলে আগামী ৩০ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষায় এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নেবে শিক্ষার্থীরা।

এক হ্জার ৮৮৯টি আসনের মধ্যে ছাত্রদের ৪৪টি ও ছাত্রীদের ৫৩টি আসন কমানো হয়েছে। জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার (শিক্ষা) মো. শাহজালাল মঞ্জু জানান, গত ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

রেজিস্ট্রার অফিস সূত্র জানায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে আসন সংখ্যা ছিল এক হাজার ৯৮৬টি। সেটা কমিয়ে করা হয়েছে এক হাজার ৮৮৯টি। এবার ছাত্রদের আসন ৪৪টি কমিয়ে করা হয়েছে ৯৭৫টি এবং ছাত্রীদের আসন ৫৩টি কমিয়ে করা হয়েছে ৯১৪টি।

সূত্র জানায়, পদার্থ বিজ্ঞান বিভাগে আসন কমছে ১০টি, ভূ-তাত্ত্বিক বিজ্ঞান বিভাগে ৫টি, সিএসই বিভাগে ৫টি, পরিবেশ বিজ্ঞান বিভাগে ৫টি, অর্থনীতি বিভাগে ৫টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৫টি, নৃবিজ্ঞান বিভাগে ১০টি, প্রত্নতত্ত্ব বিভাগে ২০টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৪টি, চারুকলা বিভাগে ১টি, উদ্ভিদ বিজ্ঞান বিভাগে ১০, প্রাণিবিদ্যা বিভাগে ৬টি, ফার্মেসি বিভাগে ৪টি, মাইক্রোবায়োলজি বিভাগে ৯টি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬টি এবং পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগে ১২টি আসন কমানো হয়েছে।

অন্যদিকে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ১০টি ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ১০টি আসন বাড়ানো হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য (ju-admission.org) ওয়েবসাইট থেকে জানা যাবে।

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
November 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT