বৃহস্পতিবার ২৬ এপ্রিল ২০১৮   |  ১৩ বৈশাখ ১৪২৫   |   ৯ সাবান, ১৪৩৯
Untitled Document

রাবিতে চলছে চৈত্রসংক্রান্তি উৎযাপনের শেষ মুহুর্তের প্রস্তুতি

প্রকাশঃ শুক্রবার, ১৩ এপ্রিল ২০১৮    ০০:৩৬
রাবি প্রতিবেদক

রাত পোহালেই ৩০ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দের শেষ দিন, বসন্তেরও শেষ দিন। বাঙ্গালী ঐতিহ্য চৈত্র মাসের শেষ এ দিনকে বলে  চৈত্রসংক্রান্তি। দিনটিকে বিদায় দিতে উৎসবের আমেজে মেতেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগ। চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। বৃহস্পতিবার সন্ধায় বিভাগ ঘুরে  দেখা যায় শিক্ষর্থীরা এখন ব্যাস্ত সময় পার করছে। ক্যাম্পাসে যখন সবাই নতুন বছরকে বরণ করতে প্রস্তুতি নিচ্ছে সেখানে এ বিভাগ চৈত্র সংক্রান্তি উৎযাপন নিয়ে ব্যস্ত।

কারণ জানতে চাইলে বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নূর মুর্শিদা রাসূল বলেন, এটি আমদের বিভাগের ঐতিহ্য। আমরা সংস্কৃতির মূলকে তুলে ধরতে চাই। এই দিনটির জন্য আমরা সারাবছর অপেক্ষা করি। চতুর্থ বর্ষের শিক্ষার্থী অপু রয় প্রনব জানান, এক সময় চৈত্রসংক্রান্তিতে বেশ কিছু উৎসব ছিল গ্রামীণ জীবনে। এর মধ্যে গাঁজন, দোল, নীল উৎসব, চড়কপূজা- এগুলো প্রধান। নারীরা ব্রত পালন করতেন। সময় পরিক্রমায় সেই উৎসবের আমেজ অনেকটাই ফিকে হয়ে এলেও এখনো গ্রামাঞ্চলে এর প্রচলন আছে। সেই ধারাবাহিকতায় সেখানে আমদের বিভাগ এটি আয়োজন করে এবং এটিই আমাদের বিভাগের সবথেকে বড় আয়োজন। আমি মনে করি বাঙ্গালী এ সংস্কৃতিকে রক্ষা করা আমাদের প্রয়োজন।

সার্বিক বিষয়ে জানতে চাইলে, বিভাগের সহযোগী অধ্যাপক কে.এম.মেরকাতুল ইসলাম বলেন, চৈত্রসংক্রান্তি আবহমান গ্রামবাংলার হাজার বছরের ঐতিহ্য চিরায়ত উৎসবের দিন।সময়ের স্রোতে চৈত্রসংক্রান্তি উদযাপনের রেওয়াজ এখন হারিয়ে যাওয়ার পথে বাঙ্গালীর ঐতিহ্য থেকে।  আমাদের বিভাগে প্রতিবছর এটি অয়োজন করা হয়। এবারের আয়োজনে কি কি থাকছে জানতে চাইলে তিনি বলেন, দেওয়াল লেখন, সাংস্কৃতিক সন্ধ্যা, শিক্ষার্থীদের অংশগ্রহনে বিভিন্ন আয়োজন এছাড়াও থাকছে বৈশাখ উপলক্ষে র‌্যালি ও খই, মুড়কির আয়োজন।

SRM Institutes of Science and Technology Ad Space
Ad Space
আর্কাইভ
April 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT