বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮   |  ১১ আশ্বিন ১৪২৫   |   ১৪ মহাররম, ১৪৪০
Untitled Document

রাবির দশম সমাবর্তন সেপ্টেম্বরে

প্রকাশঃ সোমবার, ০৯ জুলাই ২০১৮    ১৫:৪২
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বার বার তারিখ বদলানোর পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত দশম সমাবর্তনের নির্দিষ্ট তারিখ নির্ধারণ করতে না পারলেও সেপ্টেম্বরে সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী সেপ্টেম্বরে রাষ্ট্রপতির উপস্থিতিতে সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে জানিয়ে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, সমাবর্তনের তারিখ হিসেবে সেপ্টেম্বরের ১৫, ১৯, ২২ ও ২৫ তারিখসহ একটি আবেদন মহামান্য রাষ্ট্রপতির কাছে দেওয়া হয়েছে। তবে  নির্দিষ্ট করে বলা সম্ভব হচ্ছে না কোন তারিখে হবে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন সেপ্টেম্বরেই সমাবর্তনের প্রস্তুতি নিচ্ছে। আমরা আশা করছি মহামান্য রাষ্ট্রপতির উপস্থিতিতে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হবে।

এদিকে সমাবর্তনের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন বলেন, সমাবর্তন অনুষ্ঠানের বিভিন্ন কমিটি রয়েছে। নিজ নিজ কমিটি তাদের কাজ এরই মধ্যে সমাপ্ত করে রেখেছেন। কেননা পূর্বে একটি তারিখ নির্ধারণ করা হয়েছিল। তবে সেপ্টেম্বরে সাম্ভব্য বলা হলেও তারিখ নির্ধারণ না হওয়ায় কিছু বলা যাচ্ছে না।

অন্যদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বার বার সময় পরিবর্তন, কাল ক্ষেপণ নিয়ে ক্ষোভ শিক্ষার্থীদের। কেউ কেউ তাদের নিবন্ধন ফি ফেরত চাইছেন।

এনিয়ে জসিম উদ্দিন মাহির নামের এক শিক্ষার্থী তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘দু’বছর আগে সমাবর্তন বাবদ টাকা নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অথচ সমাবর্তনের খবর নেই। শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া টাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কি ব্যংকে রেখে তা দিচ্ছেন? সমাবর্তনের আয়োজনে ব্যর্থ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের লজ্জা ঢাকার প্রয়োজন নেই। ব্যবসা করার দরকার নেই। সমাবর্তন করতে না পারলে টাকা যেভাবে নিয়েছেন সেভাবে ফেরত দিন।’

এর আগে ২০১১ থেকে ২০১৪ সাল সময়ে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারী এবারের সমাবর্তনে অংশগ্রহণ করবেন জানিয়ে নিবন্ধনের তারিখ ঘোষণা করা হয়।

ওই বছরের ৩ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধন চলে। প্রথম পর্যায়ের নিবন্ধনে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী নিবন্ধন করেন।

এর আগেও সমাবর্তন বক্তা ও প্রশাসনিক জটিলতায় নির্ধারিত ২০১৬ সালের ২৪ ডিসেম্বর দশম সমাবর্তন অনুষ্ঠিত হয়নি। পরে যথাসময়ে সমাবর্তন না হওয়ায় বাদ পড়া গ্রাজুয়েটদেরও অংশগ্রহণের সুযোগ দিয়ে গত ২৩ জানুয়ারি থেকে আবারও নিবন্ধন শুরু হয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত চলে দ্বিতীয় দফায় নিবন্ধন। এবার আরও ১ হাজার শিক্ষার্থী মিলে মোট ৬ হাজার ৯ জন শিক্ষার্থী নিবন্ধন সম্পন্ন করেছিলেন।

জিইইবিডি/ এস এস

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
September 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT