বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারী ২০১৯   |  ৯ ফাল্গুন ১৪২৫   |   ১৪ জুমাদিউল সানি , ১৪৪০
Untitled Document

শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে হাবিপ্রবিতে অভিনব প্রতিবাদ

প্রকাশঃ বৃহস্পতিবার, ৩১ জানুয়ারী ২০১৯    ২১:৫৫
সংবাদদাতা:

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(হাবিপ্রবি) শিক্ষা কার্যক্রম চালুর দাবিতে অভিনব প্রতিবাদ করেছেন শিক্ষার্থীরা। বুধবার (৩০ জানুয়ারী) ঢাকা-দিনাজপুর সড়কে কান ধরে হাঁটু গেড়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের শিক্ষার্থীরা।  নভেম্বর থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে বলে এমন প্রতিবাদ করছেন তারা।

বেলা ২ টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-দিনাজপুর সড়কে কান ধরে হাঁটু গেড়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এ সময় বুকে প্ল্যাকার্ড ঝুলিয়ে এবং বিভিন্ন প্রতীক ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ে বিরাজমান পরিস্থিতির প্রতিবাদ করেন তারা। তাদের দাবি, বিশ্ববিদ্যালয়ে কোন শিক্ষক রাজনীতি করতে পারবেন না।

এসময় শিক্ষার্থীরা, 'শিক্ষা নয়  অপরাজনীতিতে চ্যাম্পিয়ন', ' আমরা বলি হতে আসি নি-পাপের প্রায়শ্চিত করতে আসছি', 'রাজনীতির শিকল নিপাত যাক-কলমের কালি মুক্তি পাক', 'শিক্ষা নিয়ে রাজনীতি-নিপাত যাক, শিক্ষার্থীরা মুক্তি পাক', 'আমি গর্বিত: আমার বাবা হাবিপ্রবির শিক্ষক নন', 'আর্দশহীন শিক্ষক আর ব্যর্থ প্রশাসন আমাদেরকে জিম্মি করে রেখেছে', 'শিক্ষক অভিভাবক নাকি জল্লাদ?', 'পা ধরেও বিবেককে নাড়া দিতে পারিনি' ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা প্রতিকী ফাঁসির মঞ্চ তৈরি করেন যেখানে শিক্ষক এবং প্রশাসন শিক্ষার্থীকে ফাঁসির মঞ্চে দাঁড় করিয়েছে, শিক্ষার্থীর বুকের প্ল্যাকার্ডে লেখা 'এইচএসটিইউতে ভর্তি আমার আজন্ম পাপ'। আরেক শিক্ষার্থী 'শুধু এটাই বাকী' লিখে বুকে ঝুলিয়ে জম টুপি পরেন।

মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থী শামীম  বলেন, নিরুপায় হয়ে আমরা এখানে দাঁড়িয়েছি, তিন মাস ধরে আমাদের ক্লাস-পরীক্ষা হচ্ছে না। ২৭ জানুয়ারি থেকে কয়েক দফায় মিটিং করেও এর সমাধান হচ্ছে না।  শিক্ষকরা তাদের দাবীতে ছাড় দিতে রাজী নন। আমরা স্যারদের কাছে বার বার যাওয়ার পরেও তারা আমাদের লাথি মেরে বের করে দেন।তারা আমাদের স্বপ্ন নিয়ে ছিনিমিনি খেলছেন। তাদের পা ধরলেও তারা আমাদের ক্লাস পরীক্ষা নিতে রাজী হন নি। আমরা আমাদের সমস্যার সমাধানের জন্য মাননীয়  প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

আরেক  শিক্ষার্থী আব্দুল মান্নান বলেন, আমাদের এই সমস্যার জন্য আমরা কয়েকবার প্রশাসন ও শিক্ষকদের কাছে গিয়েছিল, তাঁরা চলমান সমস্যার কোন সমাধান দিতে পারছেন না। আমাদের বন্ধুরা যারা অন্য বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন তারা চাকুরীর পরীক্ষা দিচ্ছেন কিন্তু আমরা এখনও স্নাতক শেষ করতে পারছি না।
৩০ মিনিট ব্যাপী চলে এমন অভিনব প্রতিবাদ।

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
February 2019
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT