সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮   |  ৯ আশ্বিন ১৪২৫   |   ১২ মহাররম, ১৪৪০
Untitled Document

ঢাকা বিশ্ববিদ্যালয়

৯৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সাবেক শিক্ষার্থীদের আমন্ত্রণ

প্রকাশঃ শনিবার, ৩০ জুন ২০১৮    ০০:০৯
সংবাদদাতা


‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’ প্রতিপাদ্য সামনে রেখে আগামী ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়েরর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হবে।

দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে তিনি সকল প্রাক্তন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানমালায় অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন।


শুক্রবার অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে প্রেস ব্রিফিংয়ে এই আমন্ত্রণ জানান উপাচার্য। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম দ্রুত ডিজিটাইজেশনের আওতায় আনা হবে জানিয়ে উপাচার‌্য বলেন, এক্ষেত্রে ইতোমধ্যেই অনেক সাফল্য অর্জিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আগামী ১ জুলাই নতুন একটি ওয়েবসাইট উদ্বোধন করা হবে বলেও তিনি জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় দিবসের দিনব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে চীনের ইউনান বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হবে। এছাড়া, শিশু চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কর্মসূচির পাশাপাশি সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করবে। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আগামী ১ জুলাই ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। তবে হল, বিভাগ, ইনস্টিটিউট ও অফিস সমূহ যথারীতি খোলা থাকবে।

উল্লেখ্য, ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। ৩টি অনুষদ, ১২টি বিভাগ, ৩টি আবাসিক হল, ৬০ জন শিক্ষক এবং ৮৭৭ জন শিক্ষার্থীকে নিয়ে যাত্রা শুরু হয়েছিল এই বিশ্ববিদ্যালয়ের ।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ৮৪টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট, ৫৪টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও ৩টি হোস্টেল রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী সংখ্যা ৩৯ হাজার ৪শ’ ৯৬ জন এবং শিক্ষক সংখ্যা ১ হাজার ৯শ’ ৯৯ জন।

SRM Institutes of Science and Technology
Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
September 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT