রবিবার ২১ অক্টোবর ২০১৮   |  ৬ কার্তিক ১৪২৫   |   ৯ সফর, ১৪৪০
Untitled Document

সরকারিভাবে পড়ার সুযোগ

জাপানের মনবুকাগাকুশো স্কলারশীপের আবেদন শুরু

প্রকাশঃ শনিবার, ০৫ মে ২০১৮    ০০:০৪
ডেস্ক নিউজ

উচ্চশিক্ষার জন্য জাপানি বিশ্ববিদ্যালয়গুলো এখন বাংলাদেশী শিক্ষার্থীদের পছন্দের তালিকায় প্রথম দিকে। বর্তমানে বিশ্বব্যাপী উচ্চতর গবেষণায় আগ্রহী শিক্ষার্থীরা গবেষণার জন্য বেছে নিচ্ছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। জাপান সরকারও উচ্চশিক্ষায় বিদেশী শিক্ষার্থীর উপস্থিতি বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে।


এরই প্রেক্ষিতে প্রতিবারের ন্যায় এবারো জাপানের শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রনালয় বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য আন্ডারগ্র্যাজুয়েট, মাস্টার্স এবং পিএইচডি কোর্সে মেক্সট বা মনবুকাগাকুশো স্কলারশিপ ঘোষণা করেছে। বৃত্তি সাধারণত দুইভাবে পাওয়া যায়। একটি হচ্ছে বাংলাদেশে অবস্থিত জাপান দূতাবাসের মাধ্যমে। আরেকটি হচ্ছে যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইছেন, সে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যমে। জাপানে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে মাধ্যম জাপানি। তবে ইংরেজিতেও বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ আছে।


বাংলাদেশি শিক্ষার্থীরা মুলত এই স্কলারশিপটির তিনটি ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। এগুলো হলো- আন্ডারগ্র্যাজুয়েট, কলেজ অব টেকনোলজি, রিসার্চ (মাস্টার্স এবং পিএইচডি)


আবেদনের যোগ্যতা-


১। বাংলাদেশি নাগরিক হতে হবে।
২। মাস্টার্স এবং পিএইচডি কোর্সের ক্ষেত্রে ২রা এপ্রিল ১৯৮৪ এবং আন্ডারগ্র্যাজুয়েট কোর্সের ক্ষেত্রে ২রা এপ্রিল ১৯৯৪ এর পরে জন্মগ্রহণকারীরা আবেদন করতে পারবে।
৩। সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে।
৪। মিলিটারি পারসোনেল আবেদন করতে পারবেন না।


যা যা পাবেন-

১। রিসার্চ স্টুডেন্ট লক্ষ ৪৩ হাজার ইয়েন, মাস্টার্স স্টুডেন্ট লক্ষ ৪৪ হাজার ইয়েন, ডক্টরাল স্টুডেন্ট লক্ষ ৪৫ হাজার ইয়েন এবং আন্ডারগ্রাজুয়েটে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা লক্ষ ১৭ হাজার ইয়েন মাসিক ভাতা হিসেবে পাবেন।
২। পরীক্ষা ফি, টিউশন ফি স্কলারশিপ কর্তৃপক্ষ বহন করবে।
৩। বাংলাদেশ থেকে জাপানে যাওয়ায় বিমান ভাড়া স্কলারশিপ কর্তৃপক্ষ বহন করবে।



আবেদন করবেন যেভাবে-

আবেদন করার জন্য এখানে ( মে থেকে লিঙ্কটি কাজ করবে) গিয়ে প্রাথমিক তথ্য বিবরণী ফরমটি পূরণ করতে হবে। মে থেকে ২৪ মে সকাল ১১ টার মধ্যে এটি পূরণ করতে হবে। এরপর উক্ত আবেদনের প্রিন্ট কপি, পাসপোর্টের ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টের ফটোকপি সত্যায়িত করে খামে ভরে নিম্নোক্ত ঠিকানায় স্বশরীরে এসে সকাল ১০-১১ টা অথবা বিকাল .৩০-.৩০ এর মধ্যে জমা দিতে হবে। খামের উপর অবশ্যই প্রেরক, প্রাপক, আইডি/ট্র্যাকিং নাম্বার, প্রোগ্রামের নাম লিখতে হবে। জমা দেয়ার শেষ তারিখ ২৪ মে ২০১৮। আবেদনের ক্ষেত্রে আমাদের অনলাইন সাপোর্ট নিতে পারেন। পুরো আবেদন প্রক্রিয়ায় অনলাইন সাপোর্ট পাবেন মাত্র ১০২০ টাকায়। অনলাইন সাপোর্টের বিস্তারিত পাবেন এখানে অনলাইন আবেদনের ক্ষেত্রে খোলা বাকসো অনলাইন সাপোর্টের জন্য স্লট পেতে আমাদের ফেসবুক পেজে ইনবক্স করুন।

প্রাপকের ঠিকানা
Deputy Secretary (Scholarship)
Ministry of Education
Room No-1706, Building No-06
Bangladesh Secretariat, Dhaka- 1000



বাছাই প্রক্রিয়া-

জাপান দূতাবাসের প্রাথমিক স্ক্রিনিং পর প্রার্থীদেরকে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউতে অংশগ্রহণ করতে হবে। জাপান এবং ইংরেজি ভাষার উপর লিখিত পরীক্ষাটি হবে। সিলেক্টেড প্রার্থীদেরকে সেকেন্ড স্ক্রিনিং এর মাধ্যমে চুড়ান্তভাবে সিলেক্ট করা হবে। আন্ডারগ্রাজুয়েটের জন্য যারা সামাজিক বিজ্ঞান এবং মানবিক বিষয় পছন্দ করবে আদেরকে অতিরিক্ত গনিত আর যারা বিজ্ঞান বিষয় পছন্দ করবে তারা অতিরিক্ত গনিত এবং বিজ্ঞানের (পদার্থ, রসায়ন ইত্যাদি) টি বিষয় মোট টি বিষয়ের উপর লিখিত পরীক্ষা দিবে। বিজ্ঞানের টি বিষয়ের মধ্যে রসায়ন অবশ্যই দিতে হবে। পদার্থ আর জীববিজ্ঞানের মধ্যে যেই বিষয়ের পরীক্ষা দেয়া হবে সেই সম্পর্কিত বিষয়ের জন্যই প্রার্থী বিবেচিত হবে। ক্যালকুলেটর অন্যান্য ইলেক্ট্রনিক যন্ত্র ব্যবহার করা যাবে না।

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
October 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT