রবিবার ২১ অক্টোবর ২০১৮   |  ৬ কার্তিক ১৪২৫   |   ৯ সফর, ১৪৪০
Untitled Document

বিশ্বকাপ বাছাই পর্ব শুরু আগামীকাল

প্রকাশঃ শনিবার, ০৩ মার্চ ২০১৮    ২০:০৩
ক্রীড়া ডেস্কঃ

আগামীকাল থেকে জিম্বাবুয়েতে শুরু হচ্ছে ২০১৯ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাই পর্ব। বাছাই পর্বে লড়াই করবে ১০টি দল। উদ্বোধনী দিন রয়েছে চারটি ম্যাচ। 'এ' গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে পাপুয়া নিউগিনি-সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস। 'বি' গ্রুপের ম্যাচে লড়বে আফগানিস্তান-স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে-নেপাল। সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।

ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়মানুযায়ী ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিং-এর শীর্ষ আট দল সরাসরি অংশ নিবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিং-এর শীর্ষ আটে ছিলো- ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলংকা।

এই আটটি দলের সাথে আরও দুটি দলকে নিয়ে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। তাই আরও দুটি দলকে বিশ্বকাপের ছাড়পত্র দিতে এই বাছাই পর্ব। যারা র‌্যাংকিং-এ শীর্ষ আট দলের মধ্যে ছিলো না। বাছাই পর্বে লড়াই করবে- আইসিসি পূর্ণ সদস্য ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। সাথে থাকছে, বিশ্ব ক্রিকেট লিগ চ্যাম্পিয়শীপের শীর্ষ চার দল- নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, হংকং ও পাপুয়া নিউগিনি এবং বিশ্ব ক্রিকেট লিগ বিভাগ দুইয়ের শীর্ষ দুই দল সংযুক্ত আরব আমিরাত ও নেপাল।

বাছাই পর্বে এ গ্রুপে রয়েছে- ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি ও সংযুক্ত আরব আমিরাত। বি গ্রুপে রয়েছে- আফগানিস্তান, হংকং, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে ও নেপাল। এই দল দলের মধ্যে ফেভারিটের তকমাটা রয়েছে আইসিসি পূর্ণ সদস্য থাকা ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের। এই চার দলের যেকোন দুটি দল মূল পর্বে খেলবে।

প্রত্যক গ্রুপের লড়াই শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ তিনটি করে দল খেলবে সুপার সিক্সে। সুপার সিক্স থেকে শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ফাইনালে থাকা   দুটি দলই সুযোগ পাবে ২০১৯ বিশ্বকাপের মুল পর্বে খেলার সুযোগ।

বিশ্বকাপ বাছাই পর্বে এবারের আসরে ৩৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচই হবে জিম্বাবুয়ের মাটিতে। আগামী ২৫ মার্চ ফাইনাল দিয়ে শেষ হবে বিশ্বকাপ বাছাই পর্বের লড়াই।

 

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
October 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT