শুক্রবার ২৫ মে ২০১৮   |  ১১ জ্যৈষ্ঠ ১৪২৫   |   ৯ রামজান, ১৪৩৯
Untitled Document

নিদাহাস ট্রফি

ভারতের বিপক্ষে জয় দিয়ে শুরু করতে চায় বাংলাদেশ

প্রকাশঃ বৃহস্পতিবার, ০৮ মার্চ ২০১৮    ০০:৩৯
ক্রীড়া প্রতিবেদক

ইতোমধ্যে মাঠে গড়িয়েছে নিদাহাস ট্রফি ত্রিদেশীয় টি-২০ সিরিজ। মঙ্গলবার ভারতকে ৫ উইকেটে হারিয়ে শুভ সূচনা করেছে স্বাগতিক শ্রীলংকা। বৃহস্পতিবার নিজেদের মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। প্রতিপক্ষ ভারতের বিপক্ষে জয় দিয়ে নিদাহাস ট্রফিতে শুভ সূচনাই করার প্রধান লক্ষ্য হবে বাংলাদেশের। অপরদিকে, প্রথম ম্যাচ হারলেও ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ভারতের। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

সময়টা মোটেও ভালো যাচ্ছে না বাংলাদেশের। চলতি বছরের শুরুটা দুর্দান্তভাবে হলেও হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে টাইগাররা। গেল জানুয়ারিতে নিজেদের মাটিতে শ্রীলংকা-জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। লিগ পর্বের প্রথম তিন ম্যাচই দাপটের সাথে জিতে নেয় মাশরাফির দল। কিন্তু লিগ পর্বের শেষ ও ফাইনালে হারের লজ্জা পায় টাইগাররা। দুবারই শ্রীলংকার কাছে হার মানে তারা।

ত্রিদেশীয় সিরিজে রানার-আপ হয়ে শ্রীলংকার বিপক্ষে দুম্যাচের টেস্ট সিরিজ শুরু করে বাংলাদেশ। ব্যাটসম্যানদের দৃঢ়তায় চট্টগ্রামে প্রথম টেস্ট ড্র করতে পারলেও ঢাকায় দ্বিতীয় টেস্ট আড়াই দিনে হেরে যায় মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলটি। ফলে সিরিজ ১-০ ব্যবধানে হারে বাংলাদেশ।

টেস্ট সিরিজ হারের ক্ষত নিয়ে দুই ম্যাচের টি-২০ সিরিজও হারে বাংলাদেশ। দু’ম্যাচেই হারতে হয়েছে টাইগাররদের। হারের বৃত্তে ঘুরপাক খেতে খেতেই শ্রীলংকার মাটিতে নিদাহাস ট্রফি খেলতে নামতে হচ্ছে বাংলাদেশকে। নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ পাচ্ছে ভারতকে। ইতোমধ্যে সিরিজে নিজেদের প্রথম ম্যাচে হারের লজ্জা পেয়েছে ভারত।

তাই নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। তবে কাজটা সহজ হবে না বাংলাদেশের জন্য। কারণ, দলের সেরা তারকা ও নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়াই মিশন শুরু করতে হচ্ছে বাংলাদেশকে। তাই দলকে ভালো ফল এনে দেয়ার জন্য তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, মুস্তাফিজুর রহমানদের দায়িত্ব নিয়ে পারফরমেন্স করতে হবে।

অবশ্য নিদাহাস ট্রফির আগে গতকাল একমাত্র প্রস্তুতি ম্যাচে দারুন পারফরমেন্স করেছে বাংলাদেশ ক্রিকেট দল। শ্রীলংকা প্রেসিডেন্ট একাদশকে ৪১ রানে হারায় টাইগাররা। কলম্বোর ক্রিকেট ক্লাব মাঠে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেটে ১৮৬ রান করে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান করেন মুশফিকুর রহিম। এছাড়া মাহমুুদুল্লাহ রিয়াদ ৪৩ ও লিটন কুমার দাস ৪০ রান করেন। জবাবে ১৪৫ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা প্রেসিডেন্ট একাদশ। বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ও তাসকিন আহমেদ ২টি করে উইকেট নেন।

 

SRM Institutes of Science and Technology Ad Space
Ad Space
আর্কাইভ
May 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT