বৃহস্পতিবার ২৬ এপ্রিল ২০১৮   |  ১৩ বৈশাখ ১৪২৫   |   ৯ সাবান, ১৪৩৯
Untitled Document

বিশ্বের ক্ষুদ্রতম কম্পিউটার তৈরির দাবি

প্রকাশঃ বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮    ১৫:৩৭
ডেস্ক নিউজ

বিশ্বের সবচেয়ে ছোট কম্পিউটার তৈরির দাবি করেছে আইবিএম। কম্পিউটারটি উৎপাদনে ০.১০ ডলারেরও কম খরচ হবে বলে জানিয়েছে তারা।  দৈনন্দিন কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রে এগুলো যুক্ত করা হবে।
সোমবার আইবিএম থিঙ্ক ২০১৮ সম্মেলনের প্রথম দিন নতুন কম্পিউটারটি জনসমক্ষে আনা হয়। এটি আক্ষরিক অর্থেই একটি লবণের দানার চেয়ে ছোট কম্পিউটার।

কিন্তু, আকারের তুলনায় এর কর্মক্ষমতা অনেক বেশি। ১৯৯০ সালের এক্স৮৬ চিপের সমান কাজ করতে পারে আইবিএমের নতুন ক্ষুদে কম্পিউটারটি।  এটি দিয়ে, ‘তথ্য পর্যবেক্ষণ, বিশ্লেষণ, আদান-প্রদান ও সেটি নিয়ে কাজ করা যাবে।’

যারা বিটকয়েন মাইনিং ও আদান-প্রদান করেন তাদের ভীষণ কাজে লাগবে এই কম্পিউটারগুলো। ব্লকচেইন পদ্ধতিতে তথ্য সংরক্ষণ ও সেটি নিয়ে কাজ করতে গেলে যে পরিমাণ তথ্য আদান-প্রদান করতে হয় তার জন্য শক্তিশালী কম্পিউটার প্রয়োজন। এগুলো চালাতেও প্রচুর বিদ্যুৎ খরচ হয়। কিন্তু নতুন ক্ষুদে কম্পিউটারগুলো দিয়ে প্রচুর পরিমাণ তথ্য দ্রুত প্রক্রিয়াজাত করা যাবে। রোবট বা কৃত্রিম বুদ্ধিমান প্রোগ্রামে তথ্য বাছাই করার কাজও করা যাবে এই কম্পিউটার দিয়ে।

আইবিএমের মতে এটা কেবল শুরু। আইবিএমের গবেষণা বিভাগের প্রধান অরবিন্দ কৃষ্ণ বলেন, ‘আগামী ৫ বছরের মধ্যে মধ্যে কালির ফোঁটা বা লবণের দানার চেয়ে ছোট এসব কম্পিউটার দৈনন্দিন কাজে ব্যবহার্য বিভিন্ন জিনিসের সাথে সংযোজন করা হবে।’

নতুন ধরণের এই কম্পিউটারগুলো কখন বাজারে ছাড়া হবে তা নিশ্চিত করেনি আইবিএম। প্রতিষ্ঠানটির গবেষকরা এর প্রোটোটাইপ বা প্রথম নমুনাগুলো নিয়ে গবেষণা করছেন।

জিবিডি/আরআইটি

 

SRM Institutes of Science and Technology Ad Space
Ad Space
আর্কাইভ
April 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT