বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮   |  ১১ আশ্বিন ১৪২৫   |   ১৪ মহাররম, ১৪৪০
Untitled Document

নিয়তি : সমকালীন ছাত্ররাজনীতির বাস্তব চিত্র

প্রকাশঃ শনিবার, ২৩ জুন ২০১৮    ২০:৪৭
রবিউল ইসলাম তুষার:

এক অস্থির সময়ের মধ্য দিয়ে যাচ্ছি আমরা। সময়ের সাথে সাথে সবকিছুই এখানে অস্থির। এখনকার রাজনীতিও অস্থির। ব্যতিক্রম না ক্যাম্পাসের ছাত্ররাজনীতিও- যেখানে সুস্থ রাজনীতির চর্চা নেই বললেই চলে।  

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠগুলোতেও ছাত্ররাজনীতির বেহাল অবস্থা। এক পক্ষের উপর আরেক পক্ষের আধিপত্য, কোন্দল, মাদকসেবন, টিজিং, যৌন হয়রানি এসব আজকাল ক্যাম্পাসগুলোতে রোজকার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। 

তবে সবাই কিন্তু এ গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে দিচ্ছে না। অনেকেই এই প্রতিকূল পরিবেশে সুস্থ ধারা ফিরিরে আনার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে তাদের প্রতি উপরমহলের সুনজর সবসময় থাকে না। বেশিরভাগ ক্ষেত্রেই ফায়দা লোটে উপরমহলের সমর্থনপুষ্ট বিপথগামী নেতাকর্মীরা। 

ঈদুল ফিতর উপলক্ষে এমন একটি গল্প নিয়েই নাটক নির্মাণ করেছেন জনপ্রিয় পরিচালক মাবরুর রশিদ বান্নাহ। 'নিয়তি' শিরোনামের নাটকটিতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, শবনম ফারিয়া, মুশফিক ফারহান, সাগর হুদা প্রমুখ। 

ঈদের তৃতীয় দিন ইউটিউব চ্যানেল 'ক্লাব ইলেভেন এন্টারটেইনমেন্ট (Club 11 Entertainment)' - এ অবমুক্ত করা হয় নাটকটি। 

নাটকে দেখা যায় ইরফান সাজ্জাদ একজন সংস্কারপন্থী, পরিচ্ছন্ন ছাত্রনেতা। ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে তার চেষ্টার কমতি নেই। এ নিয়ে বিরোধী পক্ষের সাথে প্রায়শই দ্বন্দ্ব-কলহে জড়িয়ে পড়তে দেখা যায় তাকে। এদিকে একজন প্রভাবশালী নেতার মেয়েকে (শবনম ফারিয়া) ভালবাসে ইরফান। বিয়ে করে সংসারও বাঁধে তারা। তবে তাদের 'নিয়তি'তে কী আছে তা দেখতে শেষ অবধি নাটকটি দেখতে হবে আপনাকে।

 
এই নাটকের অভিনয়শিল্পীরা বিশেষ করে ইরফান সাজ্জাদ ও মুশফিক ফারহান ব্যাপক প্রশংসিত হয়েছেন নাটকে তাদের দারুণ পারফর্মেন্সের জন্য। ব্যতিক্রমী চরিত্র, নতুন লুক আর অনবদ্য অভিনয়ের জন্য অবশ্য ফারহানই বাহবা পাচ্ছেন বেশি। 
 
টানটান উত্তেজনাপূর্ণ নাটকটি নির্মাণশৈলীর দিক দিয়ে অনেকটা বড় পর্দার সিনেমার সাথে সাদৃশ্যপূর্ণ বলে সামাজিক যোগাযোগমাধ্যমে মতামত ব্যক্ত করেছেন অনেকেই। 

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
September 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT