সোমবার ২০ আগস্ট ২০১৮   |  ৫ ভাদ্র ১৪২৫   |   ৭ জিলহজ্জ, ১৪৩৯
Untitled Document

রাবিতে অমিতাভ রেজা

'ভালো সিনেমা নির্মাণে দেশ নিয়ে পড়াশোনা করতে হবে'

প্রকাশঃ বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮    ২১:২১
ডেস্ক নিউজ

আয়নাবাজিখ্যাত চলচ্চিত্রনির্মাতা অমিতাভ রেজা চৌধুরী বলেছেন, ভালো সিনেমা নির্মাণ করতে হলে দেশ সম্পর্কে তরুণদের আরও বেশি পড়াশোনা করতে হবে। আমাদের সাহিত্য, কবিতা, ইতিহাস চর্চা না করতে পারলে ভালো সিনেমা নির্মাণ করা যাবে না। সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলচ্চিত্রবিষয়ক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৭’ শিরোনামে ‘চলচ্চিত্রের ভাষা ও নির্মাণশৈলী’ নিয়ে আলোচনায় তিনি তরুণদের উদ্দেশে এ কথা বলেন।

অমিতাভ রেজা বলেন, “ভালো সিনেমা পৃথিবীতে অনেক আছে। এগুলো দেখার চর্চা করতে হবে। আমরা কী ধরনের সিনেমা তৈরি করবো, সেটা নির্ভর করবে আমরা দেশকে ও দেশের মানুষকে কতোট ভালো যুক্ত করতে পারবো। এখন এটা বোঝার একমাত্র উপায় হল দেশ সম্পর্কে পড়াশোনা করা।”

নির্মাণশৈলী বিষয়ে তিনি বলেন, “নির্মাণশৈলী আলাদা কোনো বিষয় না। এটা হচ্ছে ন্যারেটিভকে আপনি কীভাবে রিপ্রেজেন্ট করেন। এটা এমন কিছু না যে, গল্পটা ভালো কিন্তু নির্মাণটা ভালো না। দুইটা মিলে আপনার চিন্তায় যেটা কাজ করে সেটাই নির্মাণশৈলী। নির্মাণশৈলী ও গল্প আলাদা করতে গেলেই বিপদ।”

অমিতাভ রেজা তার পরবর্তী নির্মিতব্য সিনেমা রিক্সা গার্ল সম্পর্কে বলেন, “আয়নাবাজি করতে তিন বছর সময় লেগেছে। রিক্সা গার্ল নিয়ে প্রতিদিন স্ট্রাগল করছি। কিন্তু এখনো ঠিক করতে পারিনি কীভাবে কোন স্টাইলে বানাবো।”

ম্যাজিক লণ্ঠনের নিয়মিত আয়োজন ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’য় অংশ নিতে এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়েছিলেন চলচ্চিত্রনির্মাতা নুরুল আলম আতিক, আবু সাইয়ীদ, গোলাম রাব্বনী বিপ্লব, অভিনয়শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, পরিচালক ও অভিনয়শিল্পী কাজী হায়াৎ এবং অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী। সর্বশেষ গত বছরের মার্চে ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৬’-এ অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী কথা উপস্থাপন করেন, ‘অভিনয় ও পেশাদারিত্ব’ বিষয়ে।

প্রসঙ্গত, ম্যাজিক লণ্ঠন নামে পত্রিকা ও সংগঠনটির যাত্রা শুরু ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে আমরা নিয়মিত এ পত্রিকাটি প্রকাশ করি। এ পত্রিকায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউমিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়।, যেগুলো পত্রিকার পাশাপাশি নিয়মিত প্রকাশ হয় ম্যাজিক লণ্ঠনের ওয়েবসাইটেও (www.magiclanthon.org)। এছাড়া ম্যাজিক লণ্ঠনের উদ্যোগে দীর্ঘদিন ধরে নিয়মিতভাবে প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ে ও বুধবারে সাধারণ পাঠচক্র অনুষ্ঠিত হয়। শুধু তা-ই নয়, ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে।

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
August 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT