শনিবার ২১ জুলাই ২০১৮   |  ৬ শ্রাবণ ১৪২৫   |   ৭ জিলকদ্দ, ১৪৩৯
Untitled Document

প্রশ্ন ফাঁস এবং জাতির লজ্জা

প্রকাশঃ সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৮    ১২:২৬
বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ইদানিং কালে অধিকাংশ পাবলিক পরীক্ষা, ভর্তি এবং নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ এবং অনেক ক্ষেত্রে সত্যতা মনে হচ্ছে একটি নিয়মিত ঘটনা। সামাজিক যোগাযোগ মাধ্যম, টেলিভিশন এবং সংবাদপত্রে প্রকাশিত হচ্ছে এ সকল অভিযোগ এবং সংবাদ। 

সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের বিবৃতিতেও মাঝে-মাঝে ফুটে উঠছে সত্যতা। প্রশ্নপত্র ফাঁস করে পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য যারা শিক্ষার্থীদের হাতে এসব তুলে দিচ্ছে, তারা কি কোনো বিবেকবান মানুষ ? এদেরকে মানুয হিসাবে মেনে নিতে বিবেকবান প্রতিটি মানুযের কষ্ট হওয়ার কথা। যে সকল অভিভাবক সন্তানের হাতে পরীক্ষার পূর্বে প্রশ্নপত্র তুলে দিচ্ছেন, তারা কি সন্তানের উপকার করছেন না ক্ষতি করছেন ?

প্রশ্ন ফাঁস করে, ভালো ফলাফল অর্জন করা সম্ভব, কিন্তু ভালো জ্ঞান অর্জন করা কি সম্ভব ? অভিভাবকগন কি চান না সন্তান প্রতিযোগীতায় অংশগ্রহন করে তার যোগ্যতা অনুযায়ী ভালো ফলাফল করুক ? যতক্ষণ পর্যন্ত আমাদের অভিভাবকদের মধ্যে সচেতনতা না আসবে, ততক্ষণ পর্যন্ত মনে হয়না কোনভাবেই এ প্রক্রিয়া রোধ করা যাবে। কতিপয় অসচেতন অভিভাবকের জন্য সকল অভিভাবকগনকে এ লজ্জা বহন করতে হচ্ছে। কিছু অসাধু লোক অর্থ উপার্জনের জন্য জাতির মেরুদন্ড ভেঙ্গে দিচ্ছে। এরা সমাজের এবং দেশের শত্রু। এদেরকে চিহ্নিত করে এমন শাস্তি দিতে হবে যাতে ভবিষ্যতে কোন মানুয এ পথে পা না বাড়ায়। সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষকে জাতির বৃহত্তর স্বার্থে অবশ্যই এ গুরু দায়িত্ব পালন করতে হবে। অন্যথায় এটা জাতির জন্য কলঙ্ক হয়ে থাকবে। আসুন, জাতির বৃহত্তর স্বার্থে আমরা সচেতন হই এবং প্রশ্নপত্র ফাঁসকারীদের আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করি এবং জাগ্রত করি আমাদের মনুষত্ববোধকে। 

SRM Institutes of Science and Technology Ad Space
India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
July 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT