মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮   |  ১ কার্তিক ১৪২৫   |   ৪ সফর, ১৪৪০
Untitled Document

কারিগরি শিক্ষা জনপ্রিয় হয়ে উঠছে

প্রকাশঃ রবিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৮    ২১:২২
ডেস্ক নিউজ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কারিগরি শিক্ষা জনপ্রিয় ছিল না। আমরা এ ব্যাপারে বিশেষ উদ্যোগ গ্রহণ করি। বর্তমানে শতকরা ১৪ ভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণ করছে। এ শিক্ষা এখন জনপ্রিয় হয়ে উটছে। নতুন প্রজন্মকে দক্ষতা দিয়ে গড়ে তুলতে হবে। দক্ষতা থাকলে দেশে বা বিদেশে তারা কাজ করতে পারবে।

রোববার রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের 'প্রকৌশলী আব্দুল মতিন ট্রাস্ট ফান্ড এবং এম এ সবুর ট্রাস্ট ফান্ড’-এর উদ্যোগে এই বৃত্তি দেয়া হয়।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়কে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এর শিক্ষার্থী সংখ্যা বর্তমানে ৩ হাজার ছাড়িয়ে গেছে। দেশের বস্ত্র, পোশাক ও ফ্যাশন শিল্পে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভূমিকা রাখবে এবং এ খাতে দক্ষ জনবলের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের চাহিদা বিবেচনা করেই এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

স্মারক বক্তৃতায় ’ভূমিধস রোধ, গ্রামীণ সড়ক নির্মাণ ও নদীর পাড় সংরক্ষণে জুট-জিও টেক্সটাইলের ব্যবহার’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য এবং বুয়েটের অধ্যাপক ড. আব্দুল জব্বার খান।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাসউদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. শাহ আলিমুজ্জামান, ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. হোসনে আরা বেগম, প্রকৌশলী আব্দুল মতিন ট্রাস্ট ফান্ডের চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল মতিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রাশিদা আখতার খানম এবং টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি নাজমুল আলম সাকিব।

অনুষ্ঠান শেষে টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ ফ্যাশন শো হয়। এর আগে শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল সম্বলিত বিশ্ববিদ্যালয় গেটের নির্মাণকাজের উদ্বোধন করেন।

জিবিডি/আরআইটি

 

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
October 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT