মঙ্গলবার ২২ মে ২০১৮   |  ৮ জ্যৈষ্ঠ ১৪২৫   |   ৬ রামজান, ১৪৩৯
Untitled Document

নানা আয়োজনে মেহেরপুরে মুজিবনগর দিবস পালন

প্রকাশঃ মঙ্গলবার, ১৭ এপ্রিল ২০১৮    ২১:৪৯
ডেস্ক নিউজ

১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। এ উপলক্ষে মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধে মঙ্গলবার সূর্যদয়ের সঙ্গে সঙ্গে বিউগলের সুরে জাতীয় পতাকা উত্তোলন করেন মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ। এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার আনিছুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা।

এদিকে মুজিবনগর দিবস পালন উপলক্ষে আম্রকাননে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। চারদিকে ব্যানার ফেস্টুন ও তোরণ শোভা পাচ্ছে। সকাল নয়টায় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিমসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

এছাড়াও উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, ক্রীড়া প্রতিমন্ত্রী বিরেন শিকদারসহ প্রায় ছয়জন মন্ত্রী। পুলিশ, আনছার ও ভিডিপি, বিএনসিসি, গার্লস গাইড সদস্যরা গার্ড অব অনার প্রদান করেন।

পৌনে এগারটায় মুজিবনগর আম্রকাননের শেখ হাসিনা মঞ্চে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে আজকের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। এ দিন ঘোষিত ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়।

ঘোষণাপত্রে সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে প্রজাতন্ত্রের উপ-রাষ্ট্রপতি ঘোষণা করা হয়। এ ছাড়াও তাজউদ্দিন আহমেদ অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী, খন্দকার মোশতাক আহমেদ পররাষ্ট্রমন্ত্রী, ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী অর্থমন্ত্রী এবং এ এইচ এম কামারুজ্জামান স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী নিযুক্ত হন।

১১ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ দেশবাসীর উদ্দেশে বেতার ভাষণ দেন, যা আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। তাজউদ্দিনের ভাষণের মধ্যদিয়েই দেশ-বিদেশের মানুষ জানতে পারে বাংলাদেশের মুক্তি সংগ্রাম পরিচালনার লক্ষ্যে একটি আইনানুগ সরকার গঠিত হয়েছে। এরই পথপরিক্রমায় ১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে।

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology Ad Space
Ad Space
আর্কাইভ
May 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT