সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮   |  ৯ আশ্বিন ১৪২৫   |   ১২ মহাররম, ১৪৪০
Untitled Document

এসএসসি'র ফলাফল

পাশে এগিয়ে মেয়েরা, জিপিএ-৫ এ ছেলেরা

প্রকাশঃ রবিবার, ০৬ মে ২০১৮    ২৩:৫৭
ডেস্ক নিউজ

এসএসসি ও সমমান পরীক্ষায় পাশের হারে এগিয়ে রয়েছে মেয়েরা।  প্রকাশিত ফলাফলে এবার ছেলেরা ৭৬.৭১ শতাংশ পাস করেছে।  আর মেয়েরা ৭৮.৮৫ শতাংশ পাস করেছে।  পাসের হারে ২.১৪ শতাংশ এগিয়ে মেয়েরা। তবে জিপিএ-৫ এ ছেলেরাই এগিয়ে আছে।

রোববার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের এই সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

জানা গেছে, সারা দেশে পাসের হার ৭৭.৭৭ শতাংশ, যা গত বছরের চেয়ে ৩ শতাংশ কম।  ২০১৭ সালে ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫।  এবার মোট জিপিএ ৫ পেয়েছে এক লাখ ১০ হাজার ৬২৯ শিক্ষার্থী।  ২০১৭ সালে জিপিএ ৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ জন। এবার পাঁচ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী জিপিএ ৫ বেশি বেড়েছে।

দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।

তিনি জানান, ১০ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর ছাত্রের সংখ্যা ছিল ১০ লাখ ২২ হাজার ৩২০ জন। এদের মধ্যে পাস করেছে ৭ লাখ ৮৪ হাজার ২৪৫ জন। পাসের হার ৭৬ দশমিক ৭১ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৫ হাজার ৭০১ জন ছাত্র।
অন্যদিকে ১০ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া ১০ লাখ ৪ হাজার ২৫৪ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ৭ লাখ ৯১ হাজার ৮৫৯ জন। পাসের হার ৭৮ দশমিক ৮৫। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৪ হাজার ৯২৮ জন ছাত্রী।

গত ১ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সারা দেশে ও দেশের বাইরে কয়েকটি কেন্দ্রে একযোগে এসএসসি ও সমমানের লিখিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত চলে।

এ বছর ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র। ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology
Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
September 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT