বুধবার ২৪ এপ্রিল ২০১৯   |  ১১ বৈশাখ ১৪২৬   |   ১৭ সাবান, ১৪৪০
Untitled Document

বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেবে আইসিসিআর

প্রকাশঃ রবিবার, ২৭ জানুয়ারী ২০১৯    ১৯:৫৯
ডেস্ক নিউজ

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) ২০১৯-২০ শিক্ষাবর্ষের জন্য শিক্ষাবৃত্তি ঘোষণা করছে। চিকিৎসাশাস্ত্র ছাড়া অন্য সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনা করার জন্য মেধাবী বাংলাদেশী শিক্ষার্থীকে এই বৃত্তি প্রদান করা হয়ে থাকে। ভারত সরকার এ পর্যন্ত প্রায় ৩ হাজার ৫শ’র বেশি বাংলাদেশি নাগরিককে আইসিসিআর শিক্ষাবৃত্তি দিয়েছে।

আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য আইসিসিআর একটি বিশেষ পোর্টাল রয়েছে যেখানে শিক্ষার্থীদের নিজেদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে।আবেদন জমা দেয়ার শেষ সময় ০৮ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, বিকেল ৫টা পর্যন্ত। পোর্টালের ঠিকানা: http://a2ascholarships.iccr.gov.in/home।

বৃত্তি পেতে ইচ্ছুক প্রার্থীদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে এবং পাশকৃত পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ এর মধ্যে ৩/জিপিএ ৪ এর মধ্যে ২.৫০ থাকতে হবে।

আবেদনকারীদের নির্দেশনাগুলো সতর্কতার সাথে পড়ে অনলাইনে আবেদন করতে অনুরোধ করা হইয়েছে। অনলাইনে আবেদনের সময় আবেদনকারীকে নিম্নোক্ত বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে:

* যারা BE/B Tech. কোর্সের জন্য আবেদন করবেন তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচীতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন অন্তর্ভুক্ত থাকতে হবে।

* আবেদনকারীর বয়স অবশ্যই জুলাই ২০১৯ এর মধ্যে ১৮ হতে হবে।

* আইসিসিআর’র নিয়ম অনুসারে, সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। এমনকি পারিবারিক ও স্বাস্থ্যসংক্রান্ত কারণেও বাইরে থাকার অনুমতি দেয়া হবে না।

* শিক্ষার্থীদের শুধু একবার আবেদন করতে পরামর্শ দেয়া হচ্ছে। কোন শিক্ষার্থী একাধিকবার আবেদন করলে তার আবেদন সরাসরি বাতিল বলে গণ্য করা হবে।

* এম. ফিল/ডক্টরাল/পোস্ট-ডক্টরাল কোর্সের জন্য আবেদনকারীদের আবেদনপত্রের সাথে গবেষণার সারাংশ জমা দিতে হবে।

* শিল্পকলা/চারুকলা বিষয়ে আবেদনকারীদের আবেদন করার সময় তাদের শিল্পকর্মের সর্বশেষ ভিডিও, অডিও, ইউটিউব লিঙ্ক বা পোর্টফোলিও আপলোড করতে হবে।

* আবেদনকারীদের তাদের একটি রঙিন ছবি (মুখের সম্মুখভাগের, চশমাছাড়া) আপলোড করতে হবে।

অনলাইনে আবেদনকারীদের মধ্যে যোগ্য প্রার্থীদের ৩০ মিনিটের ইংরেজিতে দক্ষতা যাচাইয়ে অংশ নিতে হবে যার সময় ও স্থান পরবর্তীতে জানিয়ে দেয়া হবে । বিস্তারিত তথ্যের জন্য আবেদনকারীদের শিক্ষা শাখা, ভারতীয় হাই কমিশন, প্লট নং: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা; ফোন- ৫৫০৬৭৩০১-৫৫০৬৭৩০৮ এক্সটেনশন- ১০৯৬/১১১২; ই-মেইল: edu1.dhaka@mea.gov.in এই ঠিকানায় যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
April 2019
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT