রবিবার ২১ অক্টোবর ২০১৮   |  ৬ কার্তিক ১৪২৫   |   ৯ সফর, ১৪৪০
Untitled Document

বিকেলে বিক্ষোভ মিছিল করবে কোটা আন্দোলনকারীরা

প্রকাশঃ শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮    ১৫:২২
ডেস্ক নিউজ

রাতের আঁধারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল থেকে সাধারণ ছাত্রীদের বের করে দেয়ার প্রতিবাদে শুক্রবার বিকেলে বিক্ষোভ মিছিল করবে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

বৃহস্পতিবার গভীর রাতে সংগঠনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর এ বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন।

তিনি বলেন, আমরা প্রশাসনকে সব সহযোগিতা করছি। এর মধ্যে কোনো আলোচনা ছাড়াই কেন তারা এমন সিদ্ধান্ত নিল, আমরা তার জবাব চাই।

নূর বলেন, কোনো অপরাধ করলে বিশ্ববিদ্যালয়ের আইনানুযায়ী ব্যবস্থা নেবে, কিন্তু ছাত্রীদের এভাবে বের করে কর্তৃপক্ষ ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে।

সুফিয়া কামাল হলের ঘটনা সম্পর্কে বলেন, আমরা খবর পেয়েছি, রাত ১১টার পরও অনেক ছাত্রী হল থেকে বের হয়ে গেছেন। ছাত্রীদের মোবাইল ফোন কেড়ে নেয়া হয়েছিল। প্রাধ্যক্ষের কক্ষে অনেককে আটকে রাখা হয়েছিল। অভিভাবক ডেকে রাতের অন্ধকারে ছাত্রীদের হল ছাড়তে বাধ্য করা হয়েছে।

এদিকে রাতে হল থেকে ছাত্রীদের বের করে প্রতিবাদে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান অাল মামুন ও যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরের নেতৃত্বে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এ সময় হল প্রাধ্যক্ষের পদত্যাগ চান তারা।

বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে ঢাবির কবি সুফিয়া কামাল হল থেকে বেশ কয়েকজন সাধারণ ছাত্রীকে বের করে দেয়া হয় বলে অভিযোগ পাওয়া যায়। ছাত্রীদের অভিযোগ, সুফিয়া কামাল হল থেকে প্রায় ১০ শিক্ষার্থীকে বের করে দেয়া হয়েছে।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সাবিতা রেজওয়ানা রহমান তাদের বের করে দেন। এছাড়া হল প্রাধ্যক্ষ মোবাইল চেকসহ নানাভাবে ভয়ভীতি দেখান বলেও অভিযোগ করেন শিক্ষার্থীরা।

কোটা সংস্কারের দাবিতে গত ৮ এপ্রিল শাহবাগে অবস্থান নেন আন্দোলনকারীরা। ওইদিন রাতে তাদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া ও সহিংসতার ঘটনা ঘটে। এরপর তারা রাজু ভাস্কর্যে অবস্থান নিয়ে আন্দোলন করতে থাকেন।

চলমান ওই আন্দোলনের মধ্যেই ১০ এপ্রিল সুফিয়া কামাল হলের ছাত্রলীগের সভাতি ইফফাত জাহান এশার বিরুদ্ধে আন্দোলনে অংশ নেওয়ার জন্য ছাত্রীদেরকে 'অত্যাচারের' অভিযোগ ওঠে।

এ ঘটনার জেরে এশাকে ছাত্রলীগ, হল ও বিশ্ববদ্যিালয় থেকে বহিষ্কার করা হয়। পরে তদন্তে 'নির্দোষ প্রমাণিত' হওয়ায় সব বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়।

এরই ধারাবাহিকতায় বুধবার ডিসিপ্লিনারি বোর্ডের বৈঠকে এশাকে হেনস্তার জন্য ২৬ শিক্ষার্থীকে চিহ্নিত করে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়। এরপরই হল কর্তৃপক্ষ হলের শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদ শুরু করে।

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
October 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT