সোমবার ২০ আগস্ট ২০১৮   |  ৫ ভাদ্র ১৪২৫   |   ৭ জিলহজ্জ, ১৪৩৯
Untitled Document

মিসরে এক মাসের জন্য ইউটিউব বন্ধের নির্দেশ

প্রকাশঃ রবিবার, ২৭ মে ২০১৮    ১৭:৫৫
ডেস্ক নিউজ

মহানবী হযরত মুহাম্মদকে (স.) অসম্মান করে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ইউটিউবে রাখার ঘটনায় মিশরের একটি আদালত দেশটিতে এক মাসের জন্য ইউটিউব বন্ধের নির্দেশ দেন।

শনিবার (২৬ মে) এ নির্দেশ নির্দেশ দিয়েছেন দেশটির শীর্ষ একটি প্রশাসনিক আদালত। মিসরের বিচার বিভাগীয় কর্মকর্তাদের বরাত দিয়ে গালফ নিউজ এ তথ্য জানিয়েছে।

মহানবীকে অসম্মান করে নির্মিত ‘ইনোসেন্স অব মুসলিম’ চলচ্চিত্রটি ইউটিউব থেকে মুছে না ফেলায় ২০১৩ সালে ইউটিউব ব্লক করে দেয়ার নির্দেশ দেন মিসরের নিম্ন আদালত। পরে আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করে মিসরের জাতীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। এরপর থেকে এত দিন আপিলের বিষয়টি চলমান ছিল।

ইউটিউব বন্ধের বিষয়ে আপিলে মিসরের আদালত শনিবার যে রায় দিয়েছেন তা চূড়ান্ত। এ রায়ের বিরুদ্ধে আর আপিল করা যাবে না। তবে আদালত ইউটিউব বন্ধের বিষয়ে রায় দিলেও শনিবার বিকেল পর্যন্ত কায়রোতে ইউটিউব সচল দেখা গেছে।

ইনোসেন্স অব মুসলিম ইউটিউবে প্রচারের পর মধ্যপ্রাচ্যে বিক্ষোভের দাবানল ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রবিরোধী এ বিক্ষোভ কর্মসূচিতে ৩০ জনেরও বেশি লোকের প্রাণহানি ঘটে।

পরে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, সিনেমাটি নির্মাণে সরকারি কোনো সহযোগিতা করা হয়নি এবং বিদ্যমান বাকস্বাধীনতার আইনের কারণে এ ধরনের ভিডিও নির্মাণ বন্ধ করা যাবে না।

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
August 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT