মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮   |  ১ কার্তিক ১৪২৫   |   ৪ সফর, ১৪৪০
Untitled Document

মেডিকেলে ভর্তি পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৯

প্রকাশঃ শনিবার, ১৮ আগস্ট ২০১৮    ২০:০৯
ডেস্ক নিউজ

এবারের মেডিকেল (২০১৮-২০১৯ সেশনে এমবিবিএস কোর্সে) ভর্তি পরীক্ষার আবেদন ২৭ আগস্ট শুরু হবে। আবেদনের শেষ তারিখ ১৮ সেপ্টেম্বর। স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন পরিচালক অধ্যাপক ডা. আব্দুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার বিকালে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ভর্তি আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত চলবে৷ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫ অক্টোবর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত৷

এমসিকিউ প্রশ্নের ১ ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয় ভিত্তিক নম্বর: জীববিদ্যা -৩০, রসায়নবিদ্যা -২৫; পদার্থবিদ্যা -২০; ইংরেজী -১৫; সাধারণ জ্ঞানঃ বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি -৬, আন্তর্জাতিক -৪।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ০৫ (পাঁচ) নম্বর কর্তন করে এবং পূর্ববর্তী বৎসরের সরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ ইউনিট এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নম্বর থেকে ০৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর কেটে মেধা তালিকা তৈরি করা হবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে নূন্যতম ৪০ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গন্য হবেন। শুধু মাত্র কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিজ্ঞরিত তথ্য http://dghs.teletalk.com.bd স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েব সাইট www.mohfw.gov.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট www.dghs.gov.bd হতে জানা যাবে।

সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮,০০ হতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য হবেন না। সকলের জন্যে জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপি ৩.৫০ থাকতে হবে।

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
October 2018
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT