বুধবার ২৪ এপ্রিল ২০১৯   |  ১১ বৈশাখ ১৪২৬   |   ১৭ সাবান, ১৪৪০
Untitled Document

যুক্তরাজ্যে ৭ লাখ পাউন্ডের শিক্ষা বৃত্তি

প্রকাশঃ বুধবার, ২৩ জানুয়ারী ২০১৯    ১৭:০৩
ডেস্ক নিউজ

যুক্তরাজ্যের কোভেন্ট্রি শহরের বাইরে অবস্থিত ওয়ারউইক বিশ্ববিদ্যালয়। এটি পাবলিক ও গবেষণা বিষয়ক বিশ্ববিদ্যালয়। ১৯৬৫ সালে প্রতিষ্ঠার পর থেকে সৃজনশীলতাকে অনুপ্রাণিত করে এবং শিক্ষা সহায়ক পরিবেশ নিশ্চিত করে সারা বিশ্বের শিক্ষার্থীদের পরিচিতি লাভ করেছে। যুক্তরাজ্যের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। তারা এলিট রাসেলস গ্রুপের সদস্য।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ২৬ হাজার ৫৩১ জন শিক্ষার্থী এবং ৬ হাজার ৫২৫ জন কর্মী রয়েছে।  তাদের রয়েছে পেশাদার ও অভিজ্ঞ টিচিং স্টাফ। বিশ্বব্যাপী শিল্পের চাহিদা ও প্রয়োজনীয়তা পূরণের জন্য বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রোগ্রামগুলো সাজানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ২৯টি অ্যাকাডেমিক  বিভাগ এবং ৫০ টিরও বেশি গবেষণা কেন্দ্র এবং প্রতিষ্ঠান রয়েছে। তাদের চারটি  অনুষদের মধ্যে রয়েছে আর্ট, মেডিসিন, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান।

১৯৮৬ থেকে ২০০৮ পর্যন্ত সরকারের বিভিন্ন গবেষণা মূল্যায়ন এক্সেসাইজের ফলাফল অনুযায়ী, এটি এখন যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গবেষণা বিশ্ববিদ্যালয়গুলোর একটি। ওয়ারউইক বিশ্ববিদ্যালয় বিশ্বাস করে যে আর্থিক  অসঙ্গতি শিক্ষার ক্ষেত্রে বাধা হতে পারে না আর তাই তারা নিয়ে এসেছে ডব্লিউএমজি এক্সিলেন্স বৃত্তি। এটি মেধাভিত্তিক ও প্রতিযোগিতামূলক বৃত্তি। নির্বাচিত  আবেদনকারীদের অতীতের অ্যাকাডেমিক কৃতিত্ব, পেশাদার অভিজ্ঞতা, অধ্যয়নের কারণ এবং ভবিষ্যতের দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে এই বৃত্তি প্রদান করা হবে। নির্বাচিত শিক্ষার্থীদের ৭ লক্ষ ৫০ হাজার পাউন্ড স্কলারশিপ দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি। যাতে আবেদনের সুযোগ রয়েছে বাংলাদেশি শিক্ষার্থীদেরও। এটি দেয়া হচ্ছে ফুল টাইম এমএসসি প্রোগামে।

উদ্ভাবন, সৃজনশীলতা এবং শিল্প সম্পর্কিত শিক্ষা ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের প্রাণবন্ত ও ইন্টারেক্টিভ সংস্কৃতির একটা অংশ। ওয়ারউইক একটি গ্লোবাল কমিউনিটির মত যা বিশ্বব্যাপী শিক্ষার্থীদের আকর্ষণ করে। তাদের মাস্টার্স প্রোগ্রামগুলো শিক্ষার্থীদের বৈশ্বিক দৃষ্টিভঙ্গিকে বাড়িয়ে তোলে।জাতীয়তা ও লিঙ্গ বৈচিত্র্যকে অপ্টিমাইজ করার জন্য ডব্লিউএমজি পূর্ণ-সময়ের জন্য এমএসসি প্রোগ্রামগুলোতে এক্সিলেন্স বৃত্তি প্রদান করে। এই স্কলারশিপের অন্যান্য সুযোগ সুবিধাসমূহের মধ্যে রয়েছে টিউশন ফির উপর ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়।

আবেদনের যোগ্যতা: আবেদনকারীদের অবশ্যই ২০১৯ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া ডব্লিউএমজি ফুল টাইম এমএসসি কোর্সে পড়াশোনা করার অফার থাকতে হবে। আবেদনকারীদের  চমৎকার একাডেমিক ট্র্যাক রেকর্ড এবং শক্তিশালী পেশাদার প্রোফাইল থাকা আবশ্যক।

শর্ত সাপেক্ষে অফার হোল্ডারদের জন্য, বৃত্তির অর্থ কিছু শর্ত সাপেক্ষে প্রদান করা হবে। এই বৃত্তিটি শুধুমাত্র সেলফ-ফান্ডেড শিক্ষার্থীদের জন্য। বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন https://warwick.ac.uk/fac/sci/wmg/education/wmgmasters/entry/finance/scholarship_application

এছাড়া এই বৃত্তিটি শুধুমাত্র যুক্তরাজ্যে পূর্ণ সময়ের এমএসসি প্রোগ্রামে পড়াশোনা করার জন্য প্রদান করা হয়। এই বৃত্তিটি শুধুমাত্র টিউশন ফির অর্থ প্রদান করে। নগদ বা বাসস্থান বা রক্ষণাবেক্ষণের খরচ প্রদান করে না। এটির সকলের জন্য উন্মুক্ত।

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
April 2019
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT