সোমবার ২৫ মার্চ ২০১৯   |  ১১ চৈত্র ১৪২৫   |   ১৭ রজব, ১৪৪০
Untitled Document

সেরা ৭৬ কলেজের নাম ঘোষণা, রাজশাহী কলেজ শীর্ষে

প্রকাশঃ মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৯    ১৯:৫৫
ডেস্ক নিউজ

কলেজ পারফরমেন্স র‌্যাংকিং এ জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৭৬টি কলেজের নাম প্রকাশ করা হয়েছে। এর মধ্যে জাতীয় পর্যায়ে ‘প্রথম ৫ সেরা কলেজ’ ক্যাটাগরিতে রয়েছে-রাজশাহী কলেজ, বরিশালের বিএম কলেজ, বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ, পাবনার এডওয়ার্ড কলেজ এবং রংপুরের কারমাইকেল কলেজ।

অন্যদিকে, জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ, জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ এবং জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ নির্বাচিত হয়েছে যথাক্রমে- রাজধানীর লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা কমার্স কলেজ এবং রাজশাহী কলেজ। এছাড়া ৮টি অঞ্চলভিত্তিক তালিকাভুক্ত কলেজের মধ্য থেকে প্রতিটি অঞ্চলের জন্য সরকারি-বেসরকারি নির্বিশেষে স্কোর অনুযায়ী ৬৮টি সেরা কলেজ নির্বাচন করা হয়েছে।

আগামী ২ মার্চ এক অনুষ্ঠানের মাধ্যমে ৫ ক্যাটাগরির ৭৬টি কলেজকে সম্মাননা প্রদান ও পুরস্কৃত করা হবে। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন।

সোমবার গাজীপুরস্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এ তালিকা প্রকাশ করেন। এসময় ভিসি বলেন, ২০১৫ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) কলেজসমূহের ৩১টি কেপিআই এর ভিত্তিতে বার্ষিক পারফরমেন্স র‌্যাংকিং করে আসছি। এর ধারাবাহিকতায় কলেজ শিক্ষার মানোন্নয়ন বিষয়ের প্রতি দৃষ্টি রেখে ২০১৭ সালের জন্য প্রাথমিক পর্যায়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭১৮টি স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের পারফরমেন্স র‌্যাংকিং-এর উদ্যোগ নেয়া হয়। ৩১টি কেপিআই অনুযায়ী অনলাইনে তথ্য চাওয়া হয় কলেজগুলোর কাছে। মোট ৩৫৪টি কলেজের আবেদন পাওয়া যায়। এর মধ্যে প্রাথমিক বাছাই শেষে ১৮৯ কলেজকে র‌্যাংকিং-এর বিবেচনার যোগ্য ঘোষণা করা হয়। এরমধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৭৬টি কলেজের নাম প্রকাশ করা হয়েছে। একটি বিশেষজ্ঞ কমিটি চূড়ান্তভাবে কলেজ র‌্যাংকিং-এর কাজটি সম্পাদন করে।

তিনি বলেন, তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক স্কোরের ভিত্তিতে প্রথম ৫টি সেরা কলেজ নির্বাচন করা হয়। তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী একটি সরকারি কলেজ, একটি মহিলা কলেজ এবং একটি বেসরকারি কলেজ নির্বাচন করা হয়েছে। তাছাড়া ৮টি অঞ্চলভিত্তিক তালিকাভুক্ত কলেজের মধ্য থেকে প্রতিটি অঞ্চলের জন্য সরকারি-বেসরকারি নির্বিশেষে স্কোর অনুযায়ী ৬৮টি কলেজ নির্বাচন করা হয়। নীতিমালার আলোকে সেরা কলেজসমূহের বিভাজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ও অধ্যাপক ড. মোঃ মশিউর রহমান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল দপ্তরের ডিন প্রফেসর ড. মোঃ নাসির উদ্দীন প্রমুখ।

ঢাকা অঞ্চলের সেরা কলেজ:
১. ঢাকা কমার্স কলেজ, ঢাকা (বেসরকারি)
২. সরকারি সা’দত কলেজ, টাঙ্গাইল,
৩. তেজগাঁও কলেজ, ঢাকা, (বেসরকারি)
৪. সিদ্ধেশ্বরী ডিগ্রি কলেজ, ঢাকা, (বেসরকারি)
৫. লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা (বেসরকারি)
৬. সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, ঢাকা (বেসরকারি)
৭. সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর
৮. সরকারি গুরুদয়াল কলেজ
৯. হাবিবুল্লাহ বাহার কলেজ, ঢাকা, (বেসরকারি)
১০. আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা (বেসরকারি)

জিবিডি/আরআইটি

SRM Institutes of Science and Technology Ad Space India Education Fair 2018, Dhaka
আর্কাইভ
March 2019
SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

31

AIMS Institutes

প্রকাশক

বিপ্লব চন্দ্র চক্রবর্তী

ভারপ্রাপ্ত সম্পাদক

রবিউল ইসলাম তুষার

আমাদের সাথে থাকুন
© Copyright 2017. GEE BD. Designed and Developed by GEE IT